Home অন্যান্য গাজীপুরে জামাই মেলায় লাখ টাকার বাঘাইর মাছ

গাজীপুরে জামাই মেলায় লাখ টাকার বাঘাইর মাছ

59
0
নিউজ ডেস্কঃ
গাজীপুরের কালীগঞ্জে  মাঘ মাসের প্রথম দিনে বসে আড়াইশত বছরের বেশি সময় ধরে ঐতিহ্যবাহী বিনিরাইলের মাছের মেলা। সোমবার  সকাল থেকে জমে ওঠে মেলা। একদিনের মাছের মেলায়  উপচে পড়া মানুষের ঢল। তবে এটা মাছের মেলা হলেও সবাই এটাকে জামাই মেলা বলেন। 
এলাকাবাসী জানায়, প্রতিবছর পৌষ সংক্রান্তিতে মাঘ মাসের প্রথম দিনে বসে ঐতিহ্যবাহী বিনিরাইলের মাছের মেলা। 
মেলা ঘিরে ভিড় জমান দূর-দূরান্ত থেকে মাছ কিনতে আসা জামাই, এলাকার শ্বশুর ও উৎসুক দর্শনার্থীরা। এই বছর মেলার প্রধান আকর্ষণ ছিল লক্ষাধিক টাকা মূল্যের ৭০ কেজি ওজনের বাঘাইড় মাছ। এই বাঘাইড় মাছকে ঘিরে ক্রেতাদের জটলা লেগে থাকে। বিক্রেতা দাম হেঁকেছেন ১ লাখ ১০ হাজার টাকা। ক্রেতাদের মধ্যে স্থানীয় এক জামাই মাছটির দাম সর্বোচ্চ ৮৫ হাজার টাকা বলেন। কিন্তু বিক্রেতা আরও বেশি দাম পাবার আশায় মাছটি ছাড়েননি। পরে চলে দর কষাকষি। যত না ক্রেতা তার চেয়ে অনেক বেশি উৎসুক জনতা ভিড় জমান মাছটি দেখার জন্য। 
মেলা প্রাঙ্গণে প্রায় ২ শতাধিক ব্যবসায়ী বাহারি মাছ সাজিয়ে বসেন। মাছ ছাড়াও আসবাবপত্র, খেলনা, মিষ্টি নিয়ে বসেন দোকানিরা। মাছের মেলায় সামুদ্রিক চিতল, বাঘাইড়, আইড়, বোয়াল, কালী বাউশ, পাবদা, গুলসা, গলদা চিংড়ি, বাইম, ইলিশ, কাইকলা, রূপচাঁদা মাছের পাশাপাশি স্থান পেয়েছে নানা রকমের দেশী মাছও।
ঐতিহ্যবাহী বিনিরাইল গ্রামের মাছের মেলা ঘিরে আশপাশের কয়েক গ্রামের মানুষের সমাগমে এখানে দিনভর চলে আনন্দ-উৎসব। আর এ দিনটির জন্য অপেক্ষায় থাকেন স্থানীয়রা। কারণ এটা মাছের মেলা হলেও এখানে চলে এলাকার জামাইদের বড় মাছ কেনার প্রতিযোগিতা। বিনিরাইল এবং এর আশপাশের গ্রামে যারা বিয়ে করেছেন, সেই জামাইরা হচ্ছেন মেলার মূল ক্রেতা ও দর্শনার্থী। জামাইরা চান, সবচেয়ে বড় মাছ কিনে নিয়ে শ্বশুরবাড়ি যেতে। শ্বশুররাও চান সবচেয়ে বড় মাছ কিনে জামাইকে আপ্যায়ন করতে। বিনিরাইলের মাছের মেলা যেন জামাই-শ্বশুরদের বড় মাছ কেনার প্রতিযোগিতার বিশাল মাঠ।
মেলায় নানা ধরণের মাছের পাশাপাশি হরেক রকম মিষ্টি বিক্রি হয়। প্রতি কেজি মিষ্টি ২০০ থেকে ৫০০ টাকার মধ্যে ছিল। ১ কেজি ওজনের বালিশ আকৃতির মিষ্টি বিক্রি হয় ৫০০ টাকায়। এ ছাড়া মেলায় কাঠ ও স্টিলের আসবাবপত্র, ফল, খেলনা, নানা ধরনের আচারসহ সব ধরনের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বি্ক্রি হয়। শিশুদের বিনোদনের জন্য বেশ কিছু আয়োজন ছিল। মেলা ঘিরে এলাকার   জনসাধারণ  নারী – পুরুষের আনন্দ- উল্লাসে চারিদিকে মুখরিত হয়ে ওঠে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here