Home আন্তর্জাতিক হজ যাত্রীদের সেবা দেওয়া প্রতিষ্ঠানের নিবন্ধন শুরু করল সৌদি আরব

হজ যাত্রীদের সেবা দেওয়া প্রতিষ্ঠানের নিবন্ধন শুরু করল সৌদি আরব

69
0

 

ডেস্কঃ আসন্ন পবিত্র হজ মৌসুমে বিদেশি হজযাত্রীদের সেবা দেওয়া কম্পানির নিবন্ধন কার্যক্রম শুরু করেছে সৌদি আরব। এরই মধ্যে লাইসেন্স পেতে আগ্রহী কম্পানি থেকে আবেদন গ্রহণ শুরু করছে দেশটির হজবিষয়ক মন্ত্রণালয়। হজযাত্রীদের দেওয়া পরিষেবার মান বৃদ্ধি ও প্রতিযোগিতা বাড়াতে এই কার্যক্রম শুরু হয়। আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে নিবন্ধন কার্যক্রম চলবে।

সৌদি আরবের হজবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা আয়েদ আল-গুয়াইনাম জানান, বিদেশি হজযাত্রীদের দেওয়া পরিষেবার মান বৃদ্ধি করা এবং কম্পানিগুলোর মধ্যে প্রতিযোগিতার পরিবেশ তৈরি করা নিবন্ধন কার্যক্রমের প্রধান লক্ষ্য। কম্পানির মানসম্পন্ন সেবা পেলে মুসল্লিরা স্বাচ্ছ্ন্দ্যের সঙ্গে হজ পালন করতে পারবেন। এসব কম্পানি হজযাত্রীদের আবাসন, খাবার, পরিবহনসহ নানা ধরনের পরিষেবা দিয়ে থাকে।

এদিকে এরই মধ্যে আগামী হজ মৌসুমের প্রাথমিক প্রস্তুতি শুরু করেছে সৌদি আরব।

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক আল-রাবিয়াহ জানিয়েছেন, আসন্ন হজ মৌসুমে হজের স্থানগুলোতে কোনো দেশের জন্য কোনো নির্দিষ্ট স্থান বরাদ্দ করা হবে না। চুক্তি চূড়ান্ত করার ভিত্তিতে বিভিন্ন দেশের স্থান নির্ধারণ করা হবে। তাই যে দেশ দ্রুত চুক্তি সম্পন্ন করবে তাকে হজের পবিত্র স্থানগুলোতে স্থান গ্রহণে অগ্রাধিকার দেওয়া হবে।
উল্লেখ্য, আগামী বছরের ১৪ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

সেই হিসাবে ১ মার্চ (২০ শাওয়াল) হজের ভিসা ইস্যু শুরু হয়ে ২৯ এপ্রিল শেষ হবে। ৯ মে (১ জিলকদ) থেকে সৌদি আরবে হজযাত্রীদের গমন শুরু হবে। গত জুনে সৌদি আরবের মক্কায় করোনা-পরবর্তীকালের সর্ববৃহৎ পবিত্র হজ অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের প্রায় ২০ লাখ মুসল্লি পবিত্র হজ পালন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here